শনিবার, ২১ মে ২০২২, ০৫:৫০ পূর্বাহ্ন

শিরোনাম:
সাউথ এশিয়া গোল্ডেন পিস এ্যাওয়ার্ড-২০২১ পেলেন শাম্মী তুলতুল লক্ষ্মীপুর সরকারি কলেজে শেখ রাসেল দেয়ালিকা উদ্বোধন লক্ষ্মীপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ক্রীড়া সামগ্রী বিতরণ লক্ষ্মীপুর পৌরসভার সম্ভাব্য মেয়র প্রার্থী আব্দুল মতলব’র ব্যাপক গণসংযোগ রায়পুরে বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে ১৫ লাখ টাকার চেক বিতরণ রায়পুরে নবনির্মিত শহীদ মিনার উদ্বোধন করলেন নুরউদ্দিন চৌধুরী নয়ন এমপি রায়পুর উপজেলা ডিজিটাল সেন্টার উদ্বোধন করেন এড. নয়ন এমপি রায়পুরে করোনা আক্রান্তদের মাঝে অক্সিজেন সিলিন্ডার বিতরণ উদ্বোধন শোক দিবসে লক্ষ্মীপুরে আওয়ামী লীগের আলোচনা সভা ও দোয়া লক্ষ্মীপুরে বিভিন্ন ইউনিয়নে বঙ্গবন্ধুর প্রতিকৃতি উপহার দিলেন নুরউদ্দিন চৌধুরী নয়ন এমপি

করোনা নিয়ে খেলছেন পুতিন

অনলাইন সম্পাদনা / ৯৬১ পড়া হয়েছে:
প্রকাশের সময়: শনিবার, ২১ মে ২০২২, ০৫:৫০ পূর্বাহ্ন

‘ঢেঁকি শুধু স্বর্গে নয়, নরকে গেলেও ধান ভানে’। করোনা মহামারির এই মহাসংকটকালে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেটাই প্রমাণ করছেন। করোনায় লাখ লাখ মানুষ আক্রান্ত। মৃত্যু হাজার হাজার। করোনা সামলাতে দিশেহারা সারা বিশ্ব। আর এই সময়েই পুতিন করোনা নিয়ে খেলছেন।

গত জানুয়ারির মাঝামাঝি করোনাভাইরাসের উৎস নিয়ে যুক্তরাষ্ট্রকে টার্গেট করে অনলাইনে জোর গুজব ছড়ানো হয়। বলা হয়, চীনের বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধের অংশ হিসেবেই এই ভাইরাসের উৎপত্তি। বোঝাই যাচ্ছে—ইঙ্গিতটা যুক্তরাষ্ট্রের দিকে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্ট হাজারো ভুয়া অ্যাকাউন্ট থেকে গুজব ছড়ানো হচ্ছে যে, আমেরিকা এই ভাইরাস ছড়িয়েছে। রাশিয়ার পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের এই অভিযোগ নাকচ করা হয়। তবে আবার রুশ টেলিভিশনের টক শোতে এই ভাইরাস ও ভীতি ছড়ানোর জন্য যুক্তরাষ্ট্রের দিকে আঙুল তোলা হয়।

যুক্তরাষ্ট্রের অভিযোগ পুরোপুরি উড়িয়ে দেওয়ার মতো নয়। কারণ, প্রতিপক্ষকে ঘায়েলে রাশিয়া আগেও সাইবার অস্ত্র ব্যবহার করেছে। এই কৌশলে মস্কোর সাফল্যের একটা বড় উদাহরণ সবশেষ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ। ইউরোপের বিভিন্ন দেশের নির্বাচনেও রুশ হস্তক্ষেপ চেষ্টার অভিযোগ উঠতে দেখা গেছে।করোনা মহামারিতে পুতিনের রাশিয়া ঘরে-বাইরে ‘সাফল্য’ দেখাচ্ছে। সারা বিশ্বে করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা ১০ লাখ ১৬ হাজার। মৃত মানুষের সংখ্যা প্রায় ৫৩ হাজার। যুক্তরাষ্ট্রে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ২ লাখ ৪৫ হাজার। মৃত প্রায় ৬ হাজার। ইতালিতে আক্রান্ত ১ লাখ ১৫ হাজার। মৃত প্রায় ১৪ হাজার। স্পেনে আক্রান্ত ১ লাখ ১২ হাজার। মৃত ১০ হাজার ৩৪৮। চীনে আক্রান্ত ৮২ হাজার। মৃত প্রায় সাড়ে ৩ হাজার। করোনার কাছে এই দেশগুলোর এমন বিপন্নতার বিপরীতে রাশিয়া আছে বেশ ভালো অবস্থানে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত সাড়ে ৩ হাজার। মারা গেছে মাত্র ৩০ জন।

পুতিনের দাবি, তাঁর নেওয়া দ্রুত ও কঠোর পদক্ষেপে দেশটির করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে পুতিনের বিরুদ্ধে অভিযোগ, তিনি তাঁর দেশের করোনার পরিস্থিতির প্রকৃত তথ্য গোপন করে বাহবা নিতে চাচ্ছেন। রাশিয়ায় করোনা রুখতে ‘সাফল্য’ পাওয়ার মাঝে পুতিন সাহায্যের হাত বাড়ান ইতালির দিকে। করোনার বিস্তার ঠেকাতে উড়োজাহাজভর্তি সহায়তাসামগ্রী রুশ সেনাবাহিনীর মাধ্যমে ইতালিতে পাঠান পুতিন। পাশাপাশি ১০০ জন রুশ ভাইরাস বিশেষজ্ঞও পাঠানো হয়।অনেক দিন ধরেই রাশিয়ার নজরে আছে ইউরোপ।

ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) দুর্বল করার কোনো সুযোগ রাশিয়া হাতছাড়া করছে না। করোনার ভয়াবহ সংকটে ইতালিতে দ্রুত ও পর্যাপ্ত সহায়তা দিতে ব্যর্থ হয়েছে ইইউ। এই সুযোগ লুফে নিতে দেরি করেননি পুতিন। রুশ প্রেসিডেন্টের মনে কী আছে, তা বুঝতে বাকি থাকে না, যখন সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশগুলোতেও মস্কো করোনার সহায়তাসামগ্রী পাঠায়।

করোনা মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গত সোমবার সহায়তার প্রস্তাব দিয়ে রুশ প্রেসিডেন্ট পুতিন ‘চমক’ দেখান। করোনায় হযবরল অবস্থায় রুশ সহায়তা নিতে ট্রাম্প সঙ্গে সঙ্গে রাজি হয়ে যান। গত বুধবার মাস্কসহ করনোর চিকিৎসাসামগ্রীবোঝাই রুশ সামরিক উড়োজাহাজ যুক্তরাষ্ট্রের উদ্দেশে উড়াল দেয়।বিশ্লেষকদের ভাষ্য, পুতিনের এই ধরনের ‘সহায়তা’ ঠিক মানবিক সহায়তা নয়। রাশিয়া বিশ্বে তার প্রভাব-প্রতিপত্তি বিস্তারে এই ধরনের সহায়তাকে ভূরাজনৈতিক ও প্রচারণার ‘অস্ত্র’ হিসেবে ব্যবহার করে। তাঁদের এই দাবি জোর পায়, যখন দেখা যায়, করোনায় কাঁপতে থাকা যুক্তরাষ্ট্রের উদ্দেশে রুশ সামরিক উড়োজাহাজ ছেড়ে যাওয়া ও সহায়তাসামগ্রী খালাস করার ‘বীরত্বপূর্ণ’ দৃশ্য রাশিয়ার গণমাধ্যমে ঘটা করে প্রচার করছে।

-ল/আ/প্র,আ-1648624