শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৮:৪০ পূর্বাহ্ন

শিরোনাম:
লক্ষ্মীপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ক্রীড়া সামগ্রী বিতরণ লক্ষ্মীপুর পৌরসভার সম্ভাব্য মেয়র প্রার্থী আব্দুল মতলব’র ব্যাপক গণসংযোগ রায়পুরে বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে ১৫ লাখ টাকার চেক বিতরণ রায়পুরে নবনির্মিত শহীদ মিনার উদ্বোধন করলেন নুরউদ্দিন চৌধুরী নয়ন এমপি রায়পুর উপজেলা ডিজিটাল সেন্টার উদ্বোধন করেন এড. নয়ন এমপি রায়পুরে করোনা আক্রান্তদের মাঝে অক্সিজেন সিলিন্ডার বিতরণ উদ্বোধন শোক দিবসে লক্ষ্মীপুরে আওয়ামী লীগের আলোচনা সভা ও দোয়া লক্ষ্মীপুরে বিভিন্ন ইউনিয়নে বঙ্গবন্ধুর প্রতিকৃতি উপহার দিলেন নুরউদ্দিন চৌধুরী নয়ন এমপি রায়পুর হাসপাতালে করোনা রোগীদের জন্য অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর রায়পুরে ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের মাঝে প্রধানমন্ত্রীর প্রনোদনার চেক বিতরণ

মানবিক কর্মে উজ্জ্বিবিত লক্ষ্মীপুর জেলা যুবলীগ

স্টাফ রিপোর্টার / ২৪১ পড়া হয়েছে:
প্রকাশের সময়: শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৮:৪০ পূর্বাহ্ন

বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত লাখো যুবকের প্রাণের সংগঠন যুবলীগ লক্ষ্মীপুরে মানবিক কাজ করে যাচ্ছে । মানব সেবা ও সাংগঠনিক ঐক্যতার মধ্য দিয়ে ওয়ার্ড থেকে জেলা পর্যন্ত মানবিকতার কাজ করে সমাদৃত হচ্ছেন লক্ষ্মীপুর জেলা যুবলীগ। বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে সামস্ পরশ এবং সাধারণ সম্পাদক আলহাজ্ব মাইনুল হোসেন খান নিখিল এর নির্দেশনায় লক্ষ্মীপুর জেলায় এ মানবিক কাজের নেতৃত্ব দিচ্ছেন লক্ষ্মীপুর জেলা যুবলীগের সভাপতি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান একেএম সালাহ উদ্দিন টিপু ও সাধারণ সম্পাদক আব্দুল্যাহ আল নোমান।
দক্ষিণ এশিয়ার প্রাচীনতম, সর্ববৃহৎ এবং স্বাধীন বাংলাদেশের সর্বপ্রথম যুব সংগঠন এই যুবলীগ। সুদীর্ঘ ৪৮ বছরের পথচলায় বাংলাদেশ আওয়ামী যুবলীগ আজ ইতিহাসের অনন্য অধ্যায়। স্বাধীনতার পরপরই দেশগড়ার ক্ষেত্রে সেই তরুণ সমাজকে কীভাবে সম্পৃক্ত করা যায়, সে চিন্তা থেকেই আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শেখ ফজলুল হক মণিকে তরুণ প্রজন্ম সংগঠিত করে ‘যুবলীগ’ গড়ে তোলার নির্দেশ দেন। সেই থেকেই অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ রচনার রাজনীতিতে বঙ্গবন্ধুর প্রত্যক্ষ নির্দেশনায় বাংলাদেশ আওয়ামী যুবলীগের আত্মপ্রকাশ।
বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে সামস্ পরশ এবং সাধারণ সম্পাদক আলহাজ্ব মাইনুল হোসেন খান নিখিল নির্দেশনায় গত কয়েক বছর ধরে নানা কল্যাণকর কর্মকা-ের মধ্যদিয়ে মানবিক রাজনীতি প্রতিষ্ঠায় অনন্য ভূমিকা রেখে আসছে লক্ষ্মীপুর জেলা যুবলীগ। জেলা যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের প্রত্যক্ষ দিক-নির্দেশনায় অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে তৃণমূল পর্যায়ের যুবলীগ নেতাকর্মীরা। বিশেষ করে বৈশ্বিক মহামারী করোনা সঙ্কটে লক্ষ্মীপুরে যুবলীগের মানবিক কর্মকা- দেশবাসীর আস্থা অর্জনে সামর্থ্য হয়েছে।
গত ২৬ মার্চ থেকে দেশে অঘোষিত লকডাউন শুরু হলে তাৎক্ষণিক খাদ্য সহায়তা কর্মসূচী গ্রহণ করে কর্মহীন মধ্যবিত্ত, নি¤œবিত্ত ও হতদরিদ্র মানুষের মাঝে খাদ্যসামগ্রী দেয় জেলা যুবলীগ। জেলা যুবলীগের সভাপতি একেএম সালাহ উদ্দিন টিপু স্বশরীরে মাঠ পর্যায়ে মানবিক এই কর্মসূচী বাস্তবায়নে জীবনের ঝুঁকি নিয়ে নিরলস কাজ করেছেন। বিভিন্ন শ্রমজীবী, প্রতিবন্ধী, বেদে সম্প্রদায়সহ অসহায় মানুষকে খাদ্যসামগ্রী (চাল, ডাল, তেল, আলু, লবণ, সবজি, দুধ) ও নগদ অর্থ সহায়তা প্রদান করা হয়। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে মানুষকে খাদ্য সহায়তা এবং করোনাভাইরাস সুরক্ষা সামগ্রী মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, হেক্সিসল ও সাবান পৌঁছে দেয়া হয়। এছাড়া করোনায় মৃত ব্যক্তির লাশ দাফনে এগিয়ে আসে যুবলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা। শ্রমিক সঙ্কটে অসহায় কৃষক পরিবারের ধান কাটা কর্মসূচী ছিল মানবিক যুবলীগের অনন্য নিদর্শন।
মানবিক কার্যক্রম ছাড়াও লক্ষ্মীপুর জেলা যুবলীগের রাজনৈতিক কার্যক্রম সাংগঠনিক ভাবে শক্তিশালী হয়েছে। আগামী দিনে বঙ্গবন্ধুর আদর্শে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে জেলা যুবলীগ ঐক্যবদ্ধভাবে কাজ করবে।