শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৮:৩৯ পূর্বাহ্ন

শিরোনাম:
লক্ষ্মীপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ক্রীড়া সামগ্রী বিতরণ লক্ষ্মীপুর পৌরসভার সম্ভাব্য মেয়র প্রার্থী আব্দুল মতলব’র ব্যাপক গণসংযোগ রায়পুরে বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে ১৫ লাখ টাকার চেক বিতরণ রায়পুরে নবনির্মিত শহীদ মিনার উদ্বোধন করলেন নুরউদ্দিন চৌধুরী নয়ন এমপি রায়পুর উপজেলা ডিজিটাল সেন্টার উদ্বোধন করেন এড. নয়ন এমপি রায়পুরে করোনা আক্রান্তদের মাঝে অক্সিজেন সিলিন্ডার বিতরণ উদ্বোধন শোক দিবসে লক্ষ্মীপুরে আওয়ামী লীগের আলোচনা সভা ও দোয়া লক্ষ্মীপুরে বিভিন্ন ইউনিয়নে বঙ্গবন্ধুর প্রতিকৃতি উপহার দিলেন নুরউদ্দিন চৌধুরী নয়ন এমপি রায়পুর হাসপাতালে করোনা রোগীদের জন্য অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর রায়পুরে ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের মাঝে প্রধানমন্ত্রীর প্রনোদনার চেক বিতরণ

সততা পরীক্ষা দিচ্ছে ন্যাশনাল আইডিয়াল স্কুলের ছাত্র-ছাত্রীরা

স্টাফ রিপোর্টার / ৫৭১ পড়া হয়েছে:
প্রকাশের সময়: শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৮:৩৯ পূর্বাহ্ন

করোনাভাইরাস প্রতিরোধে সারাদেশে সরকার ঘোষিত সাধারণ ছুটি চলছে। এমন পরিস্থিতির শুরু থেকে বন্ধ রয়েছে দেশের স্কুল-কলেজ। স্কুল বন্ধ থাকায় ঘরে রয়েছেন ছাত্র-ছাত্রীরা। এ সময় স্কুল বন্ধ থাকায় ছাত্র-ছাত্রীরা পড়া-লেখা করছে কিনা, তারা পড়া লেখায় সঠিক সময় দিচ্ছে কিনা তা দেখার উপায় নেয় স্কুল কর্তৃপক্ষের। তাই করোনা পরিস্থিতিতে ঘরে থেকে ছাত্র-ছাত্রীদের পড়া-লেখার সুবিধার্থে বিকল্প উপায়ে ক্লাস ও পরীক্ষা চালুর ব্যাতিক্রমী উদ্যোগ নিয়েছেন লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়ান স্কুল কর্তৃপক্ষ। শিক্ষক-শিক্ষিকারা স্কুলে নিদিষ্ট ষ্টুডিওতে বসে অনলাইনে ছাত্র-ছাত্রীদের ক্লাস নিচ্ছেন। বাসায় বসেও শিক্ষক-শিক্ষিকারা অনলাইনে ছাত্র-ছাত্রীদের ক্লাস নিতে পারছেন। স্কুলের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক গ্রুপ ম্যাসেঞ্জারে শিক্ষক-শিক্ষিকারা ছাত্র-ছাত্রীদের পড়া দিচ্ছেন ও নিচ্ছেন। এ ছাড়া দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় বাড়ীতে থাকা ছাত্র-ছাত্রীদের “সততা পরীক্ষা” নিচ্ছেন শিক্ষক-শিক্ষিকারা। এতে ঘরে বসে অনলাইনে প্রশ্ন পেয়ে নিজ ঘরে ৩ ঘন্টা পরীক্ষা দিচ্ছেন ছাত্র-ছাত্রীরা।

লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ মো. হাবিবুর রহমান সবুজ জানান, করোনা পরিস্থিতিতে স্কুলের ছাত্র-ছাত্রীদের পড়া-লেখার মাণ ধরে রাখতে অনলাইনে ছাত্র-ছাত্রীদের ক্লাস ও পরীক্ষা নেওয়া হচ্ছে। গত ১৮ তারিখ থেকে প্রতিদিন ছাত্র-ছাত্রীদের গড়ে ৬টা করে ক্লাস নেওয়া হচ্ছে। শিক্ষক-শিক্ষিকারা স্কুলে নিদিষ্ট ষ্টুডিওতে বসে অথবা বাসায় বসে অনলাইনে ছাত্র-ছাত্রীদের ক্লাস নিচ্ছেন। স্কুলের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক গ্রুপ ম্যাসেঞ্জারে শিক্ষক-শিক্ষিকারা ছাত্র-ছাত্রীদের পড়া দিচ্ছেন ও নিচ্ছেন। বিনামূল্যে বাসায় নেওয়া হচ্ছে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা। আর এই পরীক্ষার নাম দেওয়া হয়েছে সততা পরীক্ষা। কারণ এই পরীক্ষা দেওয়ার সময় ছাত্র-ছাত্রীদের পাশে থাকছেন না কোন শিক্ষক। তাদের গার্ড দিচ্ছেন তাদের মা-বাবা। পরীক্ষার এক সপ্তাহ আগে দেওয়া হয়েছে পরীক্ষার রুটিন। পরীক্ষার দিন ১৫-২০ মিনিট আগে অনলাইনে দেওয়া হচ্ছে প্রশ্ন। বাসায় বসে ৩ ঘন্টা পরীক্ষায় অংশ গ্রহণ করছেন ছাত্র-ছাত্রীরা। পরে ৩ ঘন্টা শেষে মা-বাবার কাছে খাতা জমা দিচ্ছেন তারা। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে স্কুলে এসে পরীক্ষার খাতা জমা দিবেন ছাত্র-ছাত্রীরা। সততা নামে এই পরীক্ষায় অংশ গ্রহণ করছেন স্কুলের প্রায় এক হাজার দুইশত ছাত্র-ছাত্রী। করোনায় স্কুল বন্ধ থাকলেও ছাত্র-ছাত্রীদের পড়া-লেখার মান ধরে রাখতে তাদের এই আয়োজন। এ ছাড়া ছাত্র-ছাত্রীদের যে পরীক্ষা নেওয়া হচ্ছে তাতে কোন ফি আদায় করা হচ্ছেনা বলেও জানান তিনি।

ন্যাশনাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. রফিকুল ইসলাম বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে সরকারের সকল নির্দেশনা মেনে সুনামের সাথে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে লক্ষ্মীপুর ন্যাশনাল আইডিয়াল স্কুল। সরকারের প্রতিটি জাতীয় অনুষ্ঠানে আমাদের ছাত্র-ছাত্রীরা অংশ গ্রহণ করে প্রতিষ্ঠনের জন্য সুনাম বয়ে এনেছে। করোনা পরিস্থিতিতে সরকারের নির্দেশনা মেনে স্কুলের সকল কার্যক্রম বন্ধ রেখেছি আমরা। তবে স্কুলের ছাত্র-ছাত্রীদের লেখা-পড়ার মান ধরে রখতে কাজ করছে আমাদের শিক্ষক-শিক্ষিকারা। প্রতিদিন নেওয়া হচ্ছে ক্লাস, দেওয়া হচ্ছে পড়া, আবার তা আদায় করা হচ্ছে। এ ছাড়া বাড়িতে নেওয়া হচ্ছে পরীক্ষা। ছাত্র-ছাত্রীদের পড়ার মান ধরে রাখতে আমাদের এ কার্যক্রম চালু থাকবে। সরকারের নির্দেশনা মেনে করোনা পরিস্থিতি মোকাবেলায় পরবর্তী নির্দেশনা দেওয়া পর্যন্ত স্কুল বন্ধ থাকবে।

Print Friendly, PDF & Email