শনিবার, ২১ মে ২০২২, ০৬:০৪ পূর্বাহ্ন

শিরোনাম:
সাউথ এশিয়া গোল্ডেন পিস এ্যাওয়ার্ড-২০২১ পেলেন শাম্মী তুলতুল লক্ষ্মীপুর সরকারি কলেজে শেখ রাসেল দেয়ালিকা উদ্বোধন লক্ষ্মীপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ক্রীড়া সামগ্রী বিতরণ লক্ষ্মীপুর পৌরসভার সম্ভাব্য মেয়র প্রার্থী আব্দুল মতলব’র ব্যাপক গণসংযোগ রায়পুরে বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে ১৫ লাখ টাকার চেক বিতরণ রায়পুরে নবনির্মিত শহীদ মিনার উদ্বোধন করলেন নুরউদ্দিন চৌধুরী নয়ন এমপি রায়পুর উপজেলা ডিজিটাল সেন্টার উদ্বোধন করেন এড. নয়ন এমপি রায়পুরে করোনা আক্রান্তদের মাঝে অক্সিজেন সিলিন্ডার বিতরণ উদ্বোধন শোক দিবসে লক্ষ্মীপুরে আওয়ামী লীগের আলোচনা সভা ও দোয়া লক্ষ্মীপুরে বিভিন্ন ইউনিয়নে বঙ্গবন্ধুর প্রতিকৃতি উপহার দিলেন নুরউদ্দিন চৌধুরী নয়ন এমপি

সাউথ এশিয়া গোল্ডেন পিস এ্যাওয়ার্ড-২০২১ পেলেন শাম্মী তুলতুল

অনলাইন সম্পাদনা / ২২৩ পড়া হয়েছে:
প্রকাশের সময়: শনিবার, ২১ মে ২০২২, ০৬:০৪ পূর্বাহ্ন

বাংলাদেশের জনপ্রিয় লেখক শাম্মী তুলতুল এইবার আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হলেন। সাহিত্যে পেলেন সাউথ এশিয়া গোল্ডেন পিস এ্যাওয়ার্ড। সাউথ এশিয়া সোশ্যাল কাচারাল ফোরামের উদ্যোগে ৩০/১০/২০২১ শনিবার বিকেল ৪টায় কেন্দ্রীয় কচিকাঁচার মেলা মিলানায়তন ঢাকায় সংগঠনের দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে “বঙ্গবন্ধু ও আজকের বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভায় সাউথ এশিয়া গোল্ডেন পিস এ্যাওয়ার্ড-২০২১ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিচারপতি এম ফারুক।
উদ্বোধক ছিলেন বীরমুক্তিযোদ্ধা ছাদেক ছিদ্দিকী। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বীরমুক্তিযোদ্ধা কবি মোহাম্মদ আনোয়ার হোসেন।
এমন পুরস্কার পাওয়ার পর অনুভূতি প্রকাশ করতে গিয়ে তুলতুল বলেন, এটি আন্তর্জাতিক স্বীকৃতি আমার জন্য। মানুষ কারো কাজের মূল্যায়ন করেন এটি তারই প্রমাণ। আমাকে আন্তর্জাতিকভাবে তুলে ধরার জন্য সংগঠনের সকলের কাছে অনেক অনেক কৃতজ্ঞ।
পরিবার থেকে অনুপ্রাণিত ও নিজের ইচ্ছাশক্তির বলে ছোটবেলা থেকেই লেখালেখির হাতেখড়ি তুলতুলের। সেই থেকে একযুগের চাইতেও বেশি সময় ধরে প্রথম সারির জাতীয় পত্রিকা প্রথম আলো, সমকাল, কালের কণ্ঠ, যুগান্তর, ইত্তেফাক,বাংলাদেশ প্রতিদিন, শিশু, যুগান্তর নবারুণ, আজাদী,পূর্বকোণ সুপ্রভাত বাংলাদেশসহ দেশের আঞ্চলিক, জাতীয় দৈনিক, মাসিক ও দেশের বাইরে ভারত, জার্মানি অস্ট্রেলিয়া ,সিঙ্গাপুর, বিভিন্ন পত্র -পত্রিকায় লিখে শীর্ষে আছেন।
চট্টগ্রামের একটা সাহিত্য সাংস্কৃতিক, উচ্চশিক্ষিত,অভিজাত ও মুক্তিযোদ্ধা পরিবারে তার বেড়ে ওঠা। তাই লেখালেখি তার রক্তে মুক্তিযুদ্ধ তার চেতনায়। বাবা আলহাজ আবু মোহাম্মদ খালেদ শিক্ষাবিদ, বীরমুক্তিযোদ্ধা।
পেয়েছেন মুক্তিযুদ্ধের উপন্যাস চোরাবালির বাসিন্দার জন্য কবি পরিষদ সাহিত্য সন্মাননা। পেয়েছেন বেগম রোকেয়া- সুফিয়া কামাল, কবি নজরুল অগ্নিবীণা সাহিত্য পুরস্কার, রোটারিয়ান পুরস্কার দু,বার, স্বাধীন বাংলার প্রথম দৈনিক- আজাদী প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ার খালেক সন্মাননা। সোনার বাংলা সাহিত্য সন্মাননা, কথাসাহিত্যে মাদার তেরেসা এ্যাওয়ার্ড, মহাত্মাগান্ধী পিস এ্যাওয়ার্ড, নারী দিবস সন্মাননাসহ আরও অন্যান্য পুরস্কার। তাছাড়াও পেয়েছেন জলকথা পা-ুলিপি পুরস্কার।
মুক্তিযুদ্ধের উপন্যাস চোরাবালির বাসিন্দা ,বাল্যবিবাহের ওপর লিখিত উপন্যাস পদ্মবু, এইডসের ওপর লিখিত প্রেমের উপন্যাস মনজুয়াড়ি, ঐতিহাসিক উপন্যাস একজন কুদ্দুস ও কবি নজরুল, ছোটোদের বই নানটুঁ ঝান্টূর বক্স রহস্য, গণিত মামার চামচ রহস্য, পিঁপড়ে ও হাতির যুদ্ধ, কচ্ছপ রাজার রাজপ্রাসাদ, টুনটুনির পাখিস্কুল, দৈত্য হবে রাজা, চাঁদে বেড়ানোর পাসপোর্ট, পিঁপড়ে ও হাতির যুদ্ধ, এই বইগুলো তাকে নিয়ে গেছে সফলতার শীর্ষে।জায়গা করে নিয়েছে সে পাঠক হৃদয়ে। প্রকাশিত বইয়ের সংখ্যা ১৫ টি।