মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ১১:৫১ পূর্বাহ্ন

শিরোনাম:
লক্ষ্মীপুর পৌরসভার সম্ভাব্য মেয়র প্রার্থী আব্দুল মতলব’র ব্যাপক গণসংযোগ রায়পুরে বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে ১৫ লাখ টাকার চেক বিতরণ রায়পুরে নবনির্মিত শহীদ মিনার উদ্বোধন করলেন নুরউদ্দিন চৌধুরী নয়ন এমপি রায়পুর উপজেলা ডিজিটাল সেন্টার উদ্বোধন করেন এড. নয়ন এমপি রায়পুরে করোনা আক্রান্তদের মাঝে অক্সিজেন সিলিন্ডার বিতরণ উদ্বোধন শোক দিবসে লক্ষ্মীপুরে আওয়ামী লীগের আলোচনা সভা ও দোয়া লক্ষ্মীপুরে বিভিন্ন ইউনিয়নে বঙ্গবন্ধুর প্রতিকৃতি উপহার দিলেন নুরউদ্দিন চৌধুরী নয়ন এমপি রায়পুর হাসপাতালে করোনা রোগীদের জন্য অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর রায়পুরে ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের মাঝে প্রধানমন্ত্রীর প্রনোদনার চেক বিতরণ রায়পুর হাসপাতালে অক্সিজেন সিলিন্ডার ও অক্সিমিটার বিতরণ করলেন এমপি নয়ন

রায়পুরে ১ম করোনা রোগী শনাক্ত

মোহাম্মদ ওয়াহিদুর রহমান মুরাদ / ৩৮৭ পড়া হয়েছে:
প্রকাশের সময়: মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ১১:৫১ পূর্বাহ্ন

লক্ষ্মীপুরের রায়পুরে ১৩ বছরের শিশু ছেলে প্রথম করোনা রোগী হিসেবে শনাক্ত।  মঙ্গলবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন  রায়পুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আবাসিক মেডিকেল চিকিৎসক ডাঃবাহারুল আলম। এনিয়ে জেলায় সর্বমোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৪৮ জন। তবে রায়পুরের তার মায়ের করোনা নেগেটিভ আসছে। সে উপজেলার ৪নং সোনাপুর ইউনিয়নের রাখালিয়া গ্রামের ছেলে। ইতোমধ্যে রাতেই প্রশাসন লাল পতাকা টাঙ্গিয়ে তারসহ আশেপাশের বাড়ি লকডাউন করেছে।
জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় বিআইডিটআইডি চট্টগ্রাম থেকে প্রাপ্ত ৫৮টি রেজাল্টের মধ্যে ৫৪টি নমুনা নেগেটিভ আসছে। এর মধ্যে ৪টি নতুন পজেটিভ এর মধ্যে রামগঞ্জ-২, রায়পুর-১ ও কমলনগরে ১জন শনাক্ত হয়েছে। এছাড়াও গত ২৪ঘন্টায় ২৫জনের নতুন নমুনা সংগ্রহ করা হয়েছে।
এ নিয়ে জেলার রামগঞ্জে ১৮জন, রায়পুরে ১জন, সদরে ১৭জন, কমলনগরে ৬জন ও রামগতিতে ৬জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত ১৭৩জনের নমুনার পরীক্ষা পেন্ডিং আছে।
তবে রায়পুরে ১ম করোনা রোগী শনাক্ত হওয়ায় সাধারণ মানুষ বলেন, শহরের প্রায় প্রতিটি ব্যবসা প্রতিষ্ঠান খোলা। বিভিন্ন শ্রেনীপেশার মানুষ ইচ্ছেমত বাজার করছেন। মটরসাইকেল ও অটোচালকরা অবাধে চলাচল করছেন। মনে হচ্ছে যেন শহরে ঈদের আমেজ চলছে।
মঙ্গলবার ১২টা ২৫ মিনিটে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারি কমিশনার ভুমির নের্তৃত্বে সেনাবাহিনী রায়পুর শহরে অভিযানে নামলেন। হঠাৎ চারিদিক থেকে শব্দ আসছে “কইরে তোরা, দোকান আটকা-দোকান আটকা-আইতাছে সেনাবাহিনী” এ শব্দ আসার সাথে সাথে ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হতে শুরু করলো। অন্যদিকে প্রধান সড়কে সেনাবাহিনী দেখেই মাক্সবিহীন তিন যুবক পালানোর-সময় আটক হয়ে নয়টি মাক্স কিনে বাড়ী ফিরলো। এভাবে মাক্সবিহীন পথচারি-ছোট যানচলাচলকারিদের মাক্স কিনে বাড়ী ফিরতে বাধ্য হলেন। এ কর্মকান্ড দেখে সচেতনমহন অভিভুত হয়েছেন।
রায়পুরে ক্যাপ্টেন রাহাতের-নের্তৃত্বে সেনাবাহিনীর একটি দল টহল দিয়ে মাইকিং করে জনগনকে বাড়িতে নিরাপদে থাকার ও অপরকে নিরাপদে রাখার পরামর্শ দিতে দেখা গেছে। সোমবার (০৪ এপ্রিল) সকাল থেকে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের সঙ্গে পুরো শহর জুড়ে কাজ করেছেন তারা। ১৩ মামলায় পথচারি ও ব্যবসায়ীকে ১১৬০০ টাকা টাকা অর্থদন্ড দেয়া হয়েছে।
গত বুধবার (১ এপ্রিল) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে ২ এপ্রিল থেকে সাধারণ মানুষের ঘরে থাকা নিশ্চত করতে সেনাবাহিনী কঠোর অবস্থানে যাবে বলে ঘোষণা দেয়।
সরেজমিনে ঘুরে দেখা যায়, প্রশাসক কর্তৃক সব দোকানপাট বন্ধ ঘোষণার পর উপজেলার বিভিন্ন বাজার ও গ্রামের অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান খোলা রয়েছে। পৌর শহর এলাকায় সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত চলে ঈদের আমেজ। সরকারি নিদের্শ অমান্য করে দোকান খোলা রাখায় ও অযোথা ঘুরাফেরা করায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অর্থদন্ড দেন সহকারি কমিশনার ভুমি আক্তার জাহান সাথি। করোনা প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে এর আগেও টহল দিয়েছেন সেনা সদস্যরা।
এ ব্যাপারে সেনাবাহিনীর ক্যাপ্টেন রাহাত জানান, করোনা ভাইরাস কোভিড-১৯) প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রশাসনের সাথে সেনাবহিনী মাঠে কাজ করছে। কোথাও যেন জনসমাগম ও কোন মানুষ যেন মাক্সবিহীন বের না সে বিষয়ে নজরদারি রাখতে নিয়মিত টহল অব্যাহত থাকবে।